October 22, 2024, 7:22 am

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বরিশাল জেলা প্রশাসনের কর্মসূচি

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বরিশাল জেলা প্রশাসনের কর্মসূচি

পিআইডি ॥ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদ্যাপনের লক্ষ্যে বরিশাল জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শরীরচর্চা প্রদর্শনী, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা, প্রামাণ্যচিত্র প্রদর্শন উল্লেখযোগ্য। নগরীর পুলিশ লাইনসে একত্রিশবার তোপধ্বনির মধ্য দিয়ে ২৬ মার্চের প্রতে্যুষে দিবসের কর্মসূচি শুরু হবে। এর সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও রাতে আলোকসজ্জা করা হবে। সকাল ছয়টায় ডিসি অফিসের পাশে শহিদ বীর মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ এবং সাড়ে ছয়টায় শহিদ এডিসি কাজী আজিজুল ইসলামের কবর জিয়ারত করা হবে। ছয়টা কুড়ি মিনিটে ত্রিশ গোডাউন বদ্ধভূমিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

বঙ্গবন্ধু উদ্যানে সকাল আটটায় বিভাগীয় কমিশনার আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অভিবাদন গ্রহণ করবেন। পরে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন করা হবে। মসজিদ, মন্দির ও গির্জাসহ বিভিন্ন উপসনালয়ে জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় দোয়া, মোনাজাত ও প্রার্থনা করা হবে। এ দিন সকাল দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত শিশুদের জন্য প্লানেট পার্ক উন্মুক্ত থাকবে।

সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত বিআইডব্লিউটিএ ঘাটে নৌ-বাহিনীর জাহাজ প্রদর্শন করা হবে। দিবসের আয়োজনের মধ্যে হাসপাতাল, জেলখানা, শিশু পরিবার, ও শিশু দিবাযত্ন কেন্দ্রসমুহে ইফতার পরিবেশন করা হবে। বেলা ১১টায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নারীদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধবিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে সকাল ১০টায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ করা হবে।

একই স্থানে বিকেল চারটায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও ইফতার পরিবেশন করা হবে। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষ্যে বীর মুক্তিযোদ্ধাদের কন্ঠে গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভা, গণহত্যার আলোকচিত্র প্রদর্শনী এবং রাত সাড়ে দশটায় এক মিনিটের প্রতীকী ব্লাক-আউট করা হবে। জেলা শিল্পকলা একাডেমিতে সকাল ১০টায় গণহত্যা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, গীতিনাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। গত ৬ মার্চ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় এসকল সিদ্ধান্ত নেওয়া হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © All rights reserved © 2024 DailyBiplobiBangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com